About BBC Bangla

খবর, সর্বশেষ খবর, ব্রেকিং নিউজ | News, latest news, breaking news - BBC News বাংলা

বিবিসি বাংলা হল বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের অধীনে বিদেশী ভাষা হিসেবে বাংলা ভাষায় সম্প্রচারিত বিবিসির একটি বিভাগ। বিবিসি বাংলা বাংলাদেশ, তার প্রতিবেশী এবং গোটা বিশ্বের সংবাদ পরিবেশন করে। সংবাদদাতার প্রতিবেদন ছাড়াও বিবিসি বাংলা সাক্ষাৎকার, সংবাদপত্র পর্যালোচনা এবং সরাসরি ফোন-ইন প্রচার করে থাকে। ২০২২ সালের ৩১ শে ডিসেম্বর প্রতিষ্ঠার ৮১ বছর পর বিবিসি বাংলার রেডিও সম্প্রচার বন্ধ হয়ে যায়। বর্তমানে এটির কেবল টেলিভিশন ও অনলাইন অনুষ্ঠান চালু রয়েছে।

ইতিহাস
বিবিসি থেকে বাংলায় সম্প্রচার শুরু হয় ১৯৪১ সালের ১১ই অক্টোবর। প্রথমে এর অনুষ্ঠান সাপ্তাহিকভাবে ১৫ মিনিটের ছিল। পরে ১৯৬৫ সাল থেকে পর্যায়ক্রমে নিয়মিত সংবাদ সম্প্রচার শুরু হয়। নিরপেক্ষ অনুষ্ঠান তথা সংবাদ পরিবেশনের কারণে বাংলাদেশ ও ভারতের ১ কোটি ৩০ লক্ষ বাংলাভাষী শ্রোতার কাছে এটি জনপ্রিয় হয়। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে এর নিরপেক্ষ সংবাদ প্রচারের কারণে এটি বিপুল জনপ্রিয়তা ও বিশ্বাসযোগ্যতা অর্জন করেছিল।

২০২২ সালের ৩০ সেপ্টেম্বর, বিবিসি তার বাংলাসহ দশটি ভাষার রেডিও সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নেয়। ২৮.৫ মিলিয়ন পাউন্ড (আনুমানিক ৩২০ কোটি টাকা) সঞ্চয় করার উদ্দেশ্যে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের ৩৮২টি পদ শূন্য করার অংশ হিসেবে এটি করা হয়। ২০২২ সালের ৩১ শে ডিসেম্বর প্রতিষ্ঠার ৮১ বছর পর “পরিক্রমা” অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বিবিসি বাংলার রেডিও সম্প্রচার বন্ধ হয়ে যায়। তবে প্রতিষ্ঠানটি এটির টেলিভিশন ও অনলাইন অনুষ্ঠান চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

© 2023 বিবিসি।